সরকারি চাকরিজীবিদের ই-পাসপোর্ট করার নিয়ম ২০২৩

সরকারি চাকরীজীবিদের অফিসিয়াল ও সাধারণ পাসপোর্ট করার নিয়ম, প্রয়োজনীয় কাগজপত্র ও অনলাইনে ই পাসপোর্ট আবেদন করার নিয়ম।

Advertisement

সরকারি চাকরিজীবিদের ই-পাসপোর্ট করার ক্ষেত্রে কিছু খুবই ভাল সুবিধা রয়েছে। আপনি যদি যে কোন পর্যায় বা গ্রেডের একজন সরকারি চাকরিজীবি হয়ে থাকেন আপনি খুব সহজেই এবং অল্প সময়ের মধ্যে E Passport পেতে পারেন।

সরকারি চাকরিজীবিদের ই-পাসপোর্টের ধরণ

সরকারি চাকরিজীবিদের ২ ধরণের পাসপোর্ট রয়েছে, অফিসিয়াল পাসপোর্ট ও সাধারণ পাসপোর্ট। এগুলো সম্পর্কে বিস্তারিত জানি।

Advertisement

অফিসিয়াল পাসপোর্ট- Official Passport – GO

সরকারি কর্মকর্তাদের পাসপোর্ট করার নিয়ম অন্য সাধারণ ব্যক্তি থেকে আলাদা। যদি সরকারি কোন দায়িত্ব পালনে আপনাকে বিদেশ গমন করার আদেশ প্রদান করা হয়, তখনি আপনি অফিসিয়াল পাসপোর্ট বা নীল পাসপোর্ট পাওয়ার যোগ্য।

এক্ষেত্রে আপনার Government Order (GO) সরকারি আদেশের কপি এবং NOC বা অনাপত্তি সনদ প্রয়োজন হবে।

অফিসিয়াল পাসপোর্টের জন্য জরুরী আবেদন করার প্রয়োজন হয়না। স্বাভাবিকভাবেই আপনি জরুরীভিত্তিতে এই পাসপোর্ট পাবেন।

আরো একটি বিষয় হচ্ছে, অফিসিয়াল পাসপোর্ট শুধুমাত্র ৫ বছরের জন্যই প্রদান করা হয়। আপনি ১০ বছরের জন্য আবেদন করতে পারবেন না।

Advertisement
সরকারি চাকরিজীবিদের ই-পাসপোর্ট করার নিয়ম

সরকারি অফিসিয়াল পাসপোর্ট কারা পাবে সে বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি অফিসিয়াল পাসপোর্টের পরিপত্র জারি করেছে। পরিপত্রটি নিচে দেওয়া হল।

অফিসিয়াল পাসপোর্টের পরিপত্র

সাধারণ পাসপোর্ট- Ordinary Passport – NOC

যদি আপনি শুধুমাত্র একজন কর্মরত বা অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবি হয়ে থাকেন এবং বিদেশ গমনের জন্য সরকারি আদেশপ্রাপ্ত না হন, আপনি সাধারণ ই পাসপোর্ট করবেন।

এক্ষেত্রে আপনার সুবিধা হলো, পুলিশ ভেরিফিকেশন ছাড়াই আপনি Passport করতে পারবেন। এছাড়া, রেগুলার ডেলিভারী ফি দিয়েই জরুরী সুবিধা পাবেন।

অফিসিয়াল পাসপোর্ট করার নিয়ম

অফিসিয়াল পাসপোর্টের জন্য আপনাকে ৫ বছর মেয়াদী ও সাধারন বা রেগুলার ডেলিভারীর জন্য আবেদন করতে হবে।

Advertisement

এক্ষেত্রে সাধারণ পাসপোর্ট দিয়েই আপনি জরুরী সুবিধা পাবেন। আপনাকে বাড়তি ফি দিতে হবেনা।

যদি আপনি কোন সরকারি দায়িত্ব পালন বা প্রশিক্ষণের জন্য বিদেশ যাওয়ার আদেশপ্রাপ্ত হন, আপনাকে পাসপোর্ট আবেদনের পূর্বে সবার আগে নিম্নলিখিত প্রয়োজনীয় ডকুমেন্টসগুলো সংগ্রহ করতে হবে।

অফিসিয়াল ই-পাসপোর্টের জন্য যে ডকুমেন্টস প্রয়োজনঃ

  • সরকারি আদেশের কপি (Government Order copy)
  • সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/ দপ্তরের অনাপত্তি সনদ (NOC)
  • আপনার জাতীয় পরিচয়পত্র (National ID Card)

তারপর আপনি ৫ বছর মেয়াদী সাধারণ ই পাসপোর্টের জন্য আবেদন করবেন। যখন আপনি পাসপোর্ট আবেদনটি এনরোলমেন্টের জন্য জমা দিবেন, তখন আপনাকে অবশ্যই বলে দিতে হবে যে আপনি অফিসিয়াল পাসপোর্টের জন্য আবেদন করছেন। তাছাড়া, আপনার সরকারি আদেশ ও এনওসির কপি জমা দিবেন।

এবার জানা যাক, সরকারি চাকরিজীবিরা সরকারি আদেশ না পেয়ে, ব্যক্তিগতভাবে পাসপোর্ট আবেদন কিভাবে করবেন।

Advertisement

এক্ষেত্রে আপনি ও সাধারণ পাসপোর্টের আবেদন করবেন। তবে আপনাকে অবশ্যই আপনার মন্ত্রণালয় বা অধিদপ্তর হতে অনাপত্তি সনদ বা (NOC) নিতে হবে।

সাধারণ ই-পাসপোর্টের জন্য আবেদনের নিয়ম

অফিসিয়াল পাসপোর্টের জন্য আপনাকে ৫ বছর মেয়াদী ও সাধারন বা রেগুলার ডেলিভারীর জন্য আবেদন করতে হবে।

এক্ষেত্রে সাধারণ পাসপোর্ট দিয়েই আপনি জরুরী সুবিধা পাবেন। আপনাকে বাড়তি ফি দিতে হবেনা।

সাধারণ ই-পাসপোর্টের জন্য যে ডকুমেন্টস প্রয়োজনঃ

  • সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/ দপ্তরের অনাপত্তি সনদ (NOC)
  • আপনার জাতীয় পরিচয়পত্র (National ID Card)

যখন আপনি পাসপোর্ট আবেদনটি এনরোলমেন্টের জন্য জমা দিবেন, তখন আপনাকে অবশ্যই বলে দিতে হবে যে আপনি সরকারি চাকরিজীবি হিসেবে পাসপোর্টের জন্য আবেদন করছেন। তাছাড়া, আপনার এনওসির কপি জমা দিবেন।

পাসপোর্ট সংক্রান্ত আরো নিয়ম কানুন ও সর্বশেষ তথ্য জানতে পড়ুন- ই পাসপোর্ট

সরকারি চাকরীজীবিদের পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর

NOC দিয়ে আবেদন করলে কোন পাসপোর্টের জন্য আবেদন করব Ordinary নাকি Official?

NOC দিয়ে আবেদন করার ক্ষেত্রে Passport Type হিসেবে Official সিলেক্ট করুন এবং Document হিসেবে NOC সিলেক্ট করে আবেদন করুন।

NOC দিয়ে আবেদন করলে কি পাসপোর্ট ফি জমা দিতে হবে।

অবশ্যই, অফিসিয়াল পাসপোর্ট ২ ধরনের হয় NOC দিয়ে এবং GO দিয়ে। আপনার ব্যক্তিগত কারণে পাসপোর্ট করলে NOC দিয়ে আবেদন করতে হবে এবং এর জন্য ফি প্রদান করতে হবে।

GO দিয়ে পাসপোর্ট আবেদন করলে ফি জমা দিতে হবে?

না। GO (Government Order) বা সরকারি আদেশ দিয়ে পাসপোর্ট করা হয় যখন সরকারি কাজে আপনি বিদেশ গমন করবেন। এক্ষেত্রে আপনাকে পাসপোর্টের জন্য ফি দিতে হবে না।

নির্ভরশীল স্বামী/স্ত্রী এবং ১৫ বছরের কম বয়স্ক সন্তানের ক্ষেত্রে আবেদন Official হবে নাকি Ordinary হবে?

NOC/GO তে উল্লেখিত স্বামী/স্ত্রী এবং ১৫ বছরের কম বয়সী সন্তানদের ক্ষেত্রে আবেদন করতে Official পাসপোর্টের আবেদন করতে হবে।

পাসপোর্ট সংক্রান্ত আরো তথ্যের লিংক

Advertisement

Similar Posts

30 Comments

  1. আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। না, সরকারি চাকরিজীবিরা সরকারি বিধিনিষেধের কারনে, ১০ বছর মেয়াদী পাসপোর্ট করতে পারবেন না।

  2. আমার প্রাইভেট পাসপোর্ট আছে এখন সেটা সরকারি ভাবে নিতে পারি কি করে। দয়াকরে হেল্প করবেন।আমি খুব অসুস্থ।

  3. আপনি সরকারি চাকরী করেন মনে হচ্ছে। আপনার সরকারি চাকরী পাওয়ার আগের ব্যক্তিগত কোন পাসপোর্ট থাকলে তা সরকারী পাসপোর্টের আওতায় পড়বেনা। তবে যদি আপনার পাসপোর্টের মেয়াদ থাকে, এবং আপনি ব্যক্তিগত কারণে দেশের বাইরে যেতে চান. আপনাকে আপনার বিভাগ থেকে NOC নো অবজেকশন সার্টিফিকেট নিতে হবে। আর যদি আপনার পাসপোর্টের মেয়াদ পার হয়ে যায়, আপনি এটি ই পাসপোর্টে রিনিউ করতে পারবেন। এজন্যও আপনার NOC লাগবে। নতুন ই-পাসপোর্টের অনলাইন আবেদনে আপনার পেশা Govt Service দিবেন।

  4. আমি সরকারি চাকরিজীবী। আমি ব্যক্তিগত কারণে পাসপোর্ট করব অর্থাৎ সরকারি কাজে নয়।আপনি বলেছেন অফিসিয়াল পাসপোর্ট করতে ১০ বছরের করা যায়না।কিন্তু আমি নিজের কাজে করব।সেক্ষেত্রে কি ১০ বছরের করা যাবে?

    1. আমি সরকারি চাকরি করি এর মাজ খানে আমি একটা পাসপোর্ট করেছি এনোছি না নিয়ে এখন আমি এনোছি নিয়ে পাসপোর্ট করতে পারবো এটা জানতে চাই

  5. আপনার NOC আবেদন ফরমে, আপনার স্ত্রী ও ১৫ বছরের কম বয়সী সন্তানদের নাম উল্লেখ করবেন। তাহলেই পুলিশ ভেরিফিকেশন ছাড়াই ওনাদের পাসপোর্ট হবে।

  6. আমি সরকারি চাকরি জীবি noc দিয়ে পাসপোর্ট করেছি।আমি এখন students visay bidesh jete chaiএখন আমি কীভাবে যেতে পার।বিস্তারিত জানাইবেন plz আমার খুব উপকার হবে।

    1. আমি সরকারি চাকরি পাওয়া আগে পাসপোর্ট করেছি। আমি পাসপোর্ট এর মেয়াদ বাড়াতে চাই NOC ছাড়া আমি কি পারব।

    2. আমি একজন ১৩ তম গ্রেডের চাকরিজীবী। চিকিৎসার জন্য ভারত যেতে চাই। NOC নিয়েছি। পার্সপোর্টের ধরণ কি অফিসিয়াল – Noc হবে নাকি / নাকি Ordinary – পেশা gov service হবে?

  7. আমি একজন সরকারি চাকুরিজীবি। ভারতে আমার আত্বীয়-স্বজনদের দেখতে যেতে চাই বৌ বাচ্চাদের নিয়ে। কি ধরণের পাসপোর্ট করতে হবে? জানতে চাই।

      1. ইন্ডিয়ান ভিসার জন্য বাংলাদেশে অবস্থিত ইন্ডিয়ান ভিসা সেন্টার থেকে আবেদন করতে হবে।

    1. সাধারণ পাসপোর্ট, তবে পাসপোর্ট আবেদনের জন্য আপনার ডিপার্টমেন্ট থেকে NOC নিতে হবে। একই এনওসিতে আপনার স্ত্রী ও ১৩ বছরের কম বয়স্ক সন্তানদের নাম দিয়ে পুলিশ ভেরিফিকেশন ছাড়াই পাসপোর্ট করতে পারবেন।

  8. ভাই আমার একটা সাধারণ পাসপোর্ট ছিল ছাত্র থাকা অবস্থায়, এখন আমি সরকারি চাকুরী করি, ঐ পাসপোর্টের কিছু তথ্য সংশোধন করতে হবে, এ ক্ষেত্রে আমি কোন পাসপোর্টের জন্য আবেদন করবো? প্লিজ দয়া করে উত্তর টা দিয়েন ভাই 🙏🙏

    1. কি তথ্য সংশোধন করবেন, ঠিকানা সংশোধন করা যাবে না। করলে আবার পুলিশ ভেরিফিকেশন হবে। সাধারন পাসপোর্টেরই আবেদন করবেন।

  9. আমি একজন সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের টিচার,,,,পাসপোর্ট করার জন্য noc করার প্রক্রিয়া কি/ কি ভাবে nocপেতে পারি

    1. NOC ফরম পূরণ করে জেলা শিক্ষা অফিস থেকে আবেদন করে নিতে হবে এটি। জেলা শিক্ষা অফিস আপনাকে এনওসি দেয়ার বিষয়ে একটি নোটিশ ও জারি করবে এবং নোটিশটি তাদের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

  10. অবসরপ্রাপ্ত সরকারি চাকুরীজীবিদের ই-পাসপোর্ট করার আবেদনে পেনশন সংক্রান্ত কি কি কাগজপত্র জমা দিতে হয় জানালে উপকৃত হবো।

Comments are closed.