জন্ম নিবন্ধন যাচাই ও জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২১

এই পোস্টে আলোচনা করা হয়েছে অনলাইনে ডিজিটাল জন্ম নিবন্ধন তথ্য যাচাই ও জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা নিয়ে। যদি আপনি অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা বা অনলাইন জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করতে না জানেন, এই পোস্টটি অবশ্যই আপনার উপকারে আসবে।

ডিজিটাল জন্ম সনদ | জন্ম নিবন্ধন যাচাই - Online Birth Certificate Check

বিভিন্ন প্রয়োজনে অনেক সময় অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই (online birth certificate check) করার প্রয়োজন হতে পারে। কারো জন্ম নিবন্ধন তথ্য সঠিক কিনা বা জন্ম নিবন্ধন সনদ আসল কিনা তা যাচাই করে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই কপি (Jonmo Nibondhon Online Copy) ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

তবে যদি আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে সার্চ করার পরও No Record Found মেসেজ আসে, এর ২টি কারণ হতে পারে।

অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য না পাওয়ার কারণ

১ম সম্ভাব্য কারণ হতে পারে, আপনার জন্ম 01/01/2001 এর পূর্বে এবং আপনার জন্ম নিবন্ধনটি হাতে লেখা যেটি অনলাইন ডাটাবেইজে অন্তর্ভুক্ত হয়নি

২য় কারণটি হতে পারে, আপনার জন্ম নিবন্ধন নম্বর বা জন্মতারিখ এই ২টির মধ্যে কোথায় গরমিল হচ্ছে।

এ সমস্যা সমাধানের উপায় হলো, আপনি আপনার হাতে লেখা জন্ম নিবন্ধন সনদটি নিয়ে ইউনিয়ন পরিষদ বা পৌরসভা অফিসে গিয়ে এটি ডিজিটাল বা অনলাইনে অন্তর্ভূক্ত করার জন্য অনুরোধ করুন।

আশা করি আপনার সমস্যা ১ কার্যদিবসের মধ্যেই সমাধান হয়ে যাবে।

শুধুমাত্র জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য এই লিংকে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন অনলাইন চেক | অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

অনলাইনে বার্থ সার্টিফিকেট ভেরিফাই করতে everify.bdris.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন। এই ওয়েবসাইটে ভিজিট করে জন্ম নিবন্ধন ডিজিটাল কিনা যাচাই করতে পারবেন। উক্ত সাইটে ভিজিট করার পর নিচের মত একটি পেইজ পাবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

এখানে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বরটি লিখুন। (উদাহরণ- 19860915428117351)

জন্ম তারিখ লিখুন এই ফরমেটে জন্ম নিবন্ধন যাচাই YYYY MM DD

এরপর নিচের ক্যাপচাটি পূরণ করুন। নিচের বাম পাশের Search বাটনে ক্লিক করুন।

যদি আপনার জন্ম নিবন্ধনটি ডিজিটাল হয় এবং অনলাইন ডেটাবেইজে থাকে, তাহলে নিচের মত একটি পেইজে জন্ম নিবন্ধন তথ্য দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

এই পেইজটি হচ্ছে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই কপি।  বিভিন্ন ক্ষেত্রে আমাদের তথ্যের নিশ্চয়তার জন্য জন্ম নিবন্ধনের ভেরিফিকেশন কপি বা যাচাই কপি প্রয়োজন হতে পারে।

আপনি এটি প্রিন্ট করে ব্যবহার করতে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2021

যদি উপরের দেখানো নিয়মে আপনার জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে পারেন, তাহলে বুঝতে পারবেন আপনার জন্ম নিবন্ধনটি ডিজিটাল।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য উপরের ছবিটি আপনার স্ক্রিনে আসার পর আপনার কম্পিউটার থেকে প্রিন্ট কমান্ড (ctrl+P) দিয়ে Print to PDF সিলেক্ট করে PDF File হিসেবে সেইভ করতে পারেন।

যদি কম্পিউটারে Print to PDF অপশন না থাকে দেখুন কিভাবে কম্পিউটারে ডকুমেন্টকে PDF File তৈরি করবেন।

অথবা আপনার প্রিন্টার থাকলে, আপনি জন্ম নিবন্ধন অনলাইন যাচাই কপিটি প্রিন্ট করে নিতে পারেন এবং ভবিষ্যতের জন্য সংরক্ষণ করতে পারেন।

এছাড়া জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার আলাদা কোনো উপায় নেই এখন পর্যন্ত।

0 মন্তব্য

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন. ??