মেসেঞ্জার ভ্যানিশ মোড এর ব্যবহার ও সুবিধা

স্ন্যাপচ্যাটের স্টোরি ফিচারটি যখন বিপুল জনপ্রিয়তা পায়, তখনি ফেইসবুক কতৃপক্ষ ফেসবুক এর পাশাপাশি ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপে এ ফিচার যোগ করে।

এর সাথে স্ন্যাপচ্যাটের আরও একটি জনপ্রিয়ি ফিচার হল ভ্যানিশিং মেসেজ। অর্থাৎ যখন আপনি কারো সাথে চ্যাট করে ইনবক্স থেকে বের হওয়ার পর, ইনবক্সের সকল মেসেজ ভ্যানিশ হয়ে যাবে। একই ধরনের ফিচার মেসেঞ্জারেও যোগ করেছে ফেসবুক।

ফেইসবুক মেসেঞ্জার ভ্যানিশিং মোড (Vanish Mode in Messenger)

ভ্যানিশ মোড ফিচারটি ঘোষণা করে দেওয়া একটি ব্লগ পোস্টে মেসেঞ্জার প্রোডাক্ট ম্যানেজার, ব্রিজেট পিজলস ও ইন্সটাগ্রাম এর প্রোডাক্ট ম্যানেজার, মানিক সিং জানান যে ভ্যানিশ মোড ব্যবহার করে ব্যবহারকারীরা  নন-সেন্স কোনোকিছু মেসেজে পাঠানোর পর তৎক্ষনাৎ ভুলে যেতে পারবেন।

মেসেঞ্জার ভ্যানিশ মোড

ফলে মেসেজ ইনবক্সে জমা থাকায় বিড়ম্বনার স্বীকার হতে হবে না।

তবে ভ্যানিশ মোড দ্বারা ভুলে পাঠানো কোনো মেসেজ হাইড করা যাবেনা।

শুধুমাত্র আপনি যদি চান আপনার পাঠানো মেসেজ ফরওয়ার্ড করা না হয় কিংবা আলাপকৃত বিষয় পরে কখনো বিষয় হয়ে না দাঁড়ায়, সে ক্ষেত্রে ভ্যানিশ মোড কাজে আসতে পারে।

কিভাবে ভ্যানিশ মোড চালু করবেন

মেসেন্জার ভ্যানিশ মোড চালু করার জন্য, মেসেন্জারে প্রবেশ করবেন। এরপর, আপনার মেসেন্জারে যুক্ত যেই ব্যক্তির সাথে চ্যাট করতে এই ফিচারটি চালু করতে চান, তার আইডিতে ক্লিক করে ইনবক্সে যান।

এখন আপনারে মোবাইল স্ক্রীনের নিচ থেকে উপরের দিকে সোয়াইপ করলে ভ্যানিশ মোড অন হয়ে যাবে।

ভ্যানিশ মোডে অপ্রয়োজনীয় আলাপ শেষ হলে একইভাবে নিচ থেকে উপর দিকে সোয়াইপ করলে ভ্যানিশ মোড বন্ধ হয় যাবে।

ভ্যানিশ মোড অফ করার পরও ভ্যানিশ মোড চালু থাকা অবস্থায় চ্যাট করা সকল মেসেজ, ছবি মুছে যাবে।

ভ্যানিস মোড এর নিরাপত্তা

যেসব ফেইসবুক ব্যবহারকারী আপনার সাথে ম্যাসেন্জারে যুক্ত আছেন, তারাই আপনার সাথে ভ্যানিশ মোড ব্যবহার করে চ্যাট করতে পারবেন। একইভাবে আপনি ও তাদের সাথেই এই ফিচার ব্যবহার করতে পারবেন। অপরিচিত কেউ, ভ্যানিশ মোড ব্যবহার করে আপনাকে মেসেজ দিতে পারবেনা।

তাছাড়া কেউ ভ্যানিশ মোড অন করলেও আপনার সম্মতি লাগবে। অর্থাৎ আপনি না চাইলে কেউ এ ফিচার ব্যবহার করে আপনার সাথে চ্যাট করতে পারবেনা।

 এর পাশাপাশি ভ্যানিশ মোডে স্ক্রিনশট নোটিফিকেশন ফিচারও থাকছে। যখন অপর প্রান্তের ব্যবহারকারী ভ্যানিশ মোড চালু অবস্থায় পাঠানো মেসেজের স্ক্রিনশট নিবে, আপনাকে এ সম্পর্কে ফেইসবুক নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দিবে।

ভ্যানিশ মোড চ্যাট এর ক্ষেত্রে যদি আপনার কাছে কোনো মেসেজ বা চ্যাট আপনার বিরক্তির কারণ মনে করেন বা ঠিক মনে না হয়, সেক্ষেত্রে উক্ত ব্যবহারকারীকে ব্লক করার সুবিধা রয়েছে। এছাড়া ফেইসবুক কর্তৃপক্ষের কাছে রিপোর্ট ও করা যাবে।

সব মিলিয়ে ভ্যানিশ মোডের নিরাপত্তা অনেকটাই ভাল। আপনার অপ্রয়োজনীয়/ গোপনীয় কোন চ্যাটের ক্ষেত্রে এ ফিচারটি ব্যবহার করতে পারবেন।

0 মন্তব্য

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন. ??